সাতক্ষীরায় উপকূল দিবস পালনের দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত

সাতক্ষীরা প্রতিনিধি : সাতক্ষীরায় ৭০-এর ১২ নভেম্বর প্রলয়ংকারী ঘুর্নিঝড় স্মরনে প্রস্তাবিত উপকুল দিবসকে রাষ্ট্রীয় ভাবে স্কীকৃতির দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার (১২ নভেম্বর) সকাল সাড়ে ১০টায় সাতক্ষীরা প্রেসক্লাবের সামনে সিডিও ইয়ুথ টিম ও বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্টান বারসিকের আয়োজনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
মানববন্ধনে উপস্থিত থেকে বক্তব্য দেন বারসিক কর্মকর্তা গাজী আসাদ, সিডিও সদর ইউনিট সমন্বয়ক আসাউর রহমাম, সাইফুল্লাহ আল মামুন, আতিকুজ্জামা, সুসেনজিৎ ঘোষ, মোজাম্মেল মল্লিক, তন্ময় নন্দি, মাহিদা মিজান প্রমুখ।
বক্তারা বলেন, ১৯৭০ সালের ১২ নভেম্বর এদেশের উপকুলের উপর দিয়ে প্রয়লম্কারী ঘুর্নিঝড় তান্ডব চালায়। ব্যাপক প্রানহানীসহ ব্যাপক ক্ষতি হয়। তারপর থেকে সিডর, আইলা, মহাসেন, বুলবুল, আম্পানের মত ভয়ঙ্কর ঘুর্নিঝড় বারবার আঘাত করছে। কিন্তু উপকুলের এই নিরীহ জনগোষ্ঠীর কথা কেউ ভাবে না। তাই ১২ নভেম্বর উপকুল দিবস চাই। যে দিনটি উপকুলের মানুষের কথা তুলে ধরবে সবার কাছে। কারন দিবস অধিকারের কথা বলে। অধিকার আদায়ের কথা বলে।
তারা আরো বলেন, পাখি দিবস, পানি দিবস, মানবাধিকার দিবস, মে দিবস যদি পালন হতে পারে তাহলে উপকুলের মানুষ এতোকিছু সহ্য করার পরও কেন তাদের জন্য একটি দিন পালন করা হবে না। এই দিনটি আমরা রাষ্ট্রীীয় স্কীকৃতি চাই।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *