1. mahiuddinfahad6@gmail.com : admin :
  2. sishoriful@gmail.com : juwel : juwel
  3. hridoysmedia@gmail.com : news :
সাতক্ষীরায় ‘উপকূল দিবস’ ঘোষণার দাবিতে সমাবেশ - আজকের বাণী
বুধবার, ২০ অক্টোবর ২০২১, ১০:৪২ অপরাহ্ন
বিজ্ঞপ্তি
* বিশ্বের সেরা স্বাস্থ্যসম্মত প্রাইম কফি এখন সাতক্ষীরাতে এখানে  ইন্ডিয়ান,কোরিয়ান অটো ও ম্যানুয়াল কফি ভেন্ডিং মেশিন পাওয়া যায়,যোগাযোগ-ডিলারঃ-বিসমিল্লাহ এন্টারপ্রাইজ.প্রোঃ শেখ ইমরান হোসেন মিথুন পাওয়ার হাউজ গেট,খুলনা রোড মোড়,সাতক্ষীরা.মোবাইল-০১৭৪৫-৭৭১৮৪০. *সাতানী থাই এ্যালুমিনিয়াম এন্ড এস,এস ফ্রেবিকেশন. এখানে ৩০৪ গ্রেটের এস এস পাইপ দিয়ে সুদক্ষ কারিগর দ্বারা কাজ করা হয়,যোগােযোগ - প্রোঃ মোঃ শাহ্ আরিফুজ্জামান , খুলনা রোড মোড়, পাওয়ার হাউজ গেট,সাতক্ষীরা. মোবাইল-০১৭১৮-২৮৯৩৪৯
শিরোনাম
সাতক্ষীরায় জাতীয় শিশু-কিশোর পরিষদ জেলা শাখার আয়োজনে শেখ রাসেলের জন্মদিন পালন সাতক্ষীরায় আনন্দঘন পরিবেশে শেখ রাসেল দিবস পালিত সাপ্তাহিক মুক্ত স্বাধীনের ৯ম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত সাতক্ষীরা ইউনিয়ন পরিষদ নির্বাচন: শেষ দিনে উৎসব মুখর পরিবেশে মনোনয়ন পত্র জমা দিলেন চেয়ারম্যান ও ইউপি সদস্য প্রার্থীরা মধ্যরাতে নৌকার প্রার্থীকে গুলি করে হত্যা সিনিয়র জেলা ও দায়রা জজের সাথে সাতক্ষীরা সাংবাদিক ইউনিয়নের শুভেচ্ছা বিনিময় সাতক্ষীরায় অপহৃত দশম শ্রেণীর স্কুল ছাত্রীর উদ্ধারের দাবিতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করে সংবাদ সম্মেলন সাতক্ষীরা সদরের শিবপুর ইউনিয়নের ২ নং ওয়ার্ডের ইউপি সদস্য প্রার্থী হিসাবে মোঃ সাজ্জাদ হোসেনের নির্বাচনী প্রচারণা অব্যহত সাতক্ষীরায় র‌্যাব এর অভিযানে ৩ প্রতিষ্ঠানকে ১০ লক্ষ টাকা জরিমানা সামেক হাসপাতালে কোন অবৈধ ও অনৈতিক কর্মকান্ড করলেই কঠোর ব্যবস্থা -হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির ৯বম সভায় বীর মুক্তিযোদ্ধা এমপি রবি

সাতক্ষীরায় ‘উপকূল দিবস’ ঘোষণার দাবিতে সমাবেশ

  • Update Time : বৃহস্পতিবার, ১২ নভেম্বর, ২০২০
  • ২ Time View

শ্যামনগর প্রতিনিধি : ১২ নভেম্বরকে ‘উপকূল দিবস’ ঘোষণার দাবির মধ্যদিয়ে সাতক্ষীরার শ্যামনগরে ‘ভোলা সাইক্লোন’ এর ৫০ বর্ষপূর্তি, ঘূর্ণিঝড়ে প্রয়াত উপকূলবাসীর স্মরণ এবং প্রস্তাবিত উপকূল দিবস পালিত হয়েছে।
বৃহস্পতিবার (১২ নভেম্বর) সকালে এ উপলক্ষে ‘উপকূলের জন্য হোক একটি দিন, জোরালো হোক উপকূল সুরক্ষার দাবি’ এই স্লোগানকে সামনে রেখে শ্যামনগরের চৌদ্দরশি ব্রিজের উপর সমাবেশ অনুষ্ঠিত হয়।
অ্যাকশন এইড, কোস্টাল ইয়ুথ অ্যাকশন হাব, ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস, বাংলাদেশ মডেল ইয়ুথ পার্লামেন্টের ব্যানারে এবং গাবুরা ওয়েলফেয়ার সোসাইটি, ম্যানগ্রোভ স্টুডেন্ট সোসাইটি, সাউদার্ন চ্যারিটি ফাউন্ডেশন ও হিউম্যানিটি ফার্স্ট এর বাস্তবায়নে অনুষ্ঠিত সমাবেশে জলবায়ু সুবিচার ও উপকূলবাসীর স্বার্থ সুরক্ষায় ১২ নভেম্বরকে উপকূল দিবস হিসেবে রাষ্ট্রীয়ভাবে ঘোষণার দাবি জানানো হয়।

সমাবেশে বক্তারা বলেন, বাংলাদেশের উপকূলে অফুরন্ত সম্ভাবনা রয়েছে। উপকূলের বিপুল জনগোষ্ঠী জাতীয় অর্থনীতিতে বড় অবদান রাখছে। তা সত্ত্বেও উপকূলের প্রায় ৫ কোটি মানুষ চরম ঝুঁকিতে রয়েছে। জলবায়ু পরিবর্তনের ফলে এই ঝুঁকি দিন দিন বাড়ছে। উপকূলের বহু এলাকা অরক্ষিত থেকে যাচ্ছে যুগের পর যুগ।

বক্তারা আরও বলেন, উপকূলবাসীর স্বাস্থ্য সুরক্ষায় রাষ্ট্রীয়ভাবে একটি দিবস ঘোষণা এখন সময়ের দাবি। উপকূল দিবস ঘোষণা করা হলে সরকারের নীতিনির্ধারণী মহল, উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান, সংবাদ মাধ্যমসহ বিভিন্ন মহলে উপকূলের গুরুত্ব বাড়বে। এর মাধ্যমে উপকূলের সুরক্ষা ও সেখানকার জনগোষ্ঠীর অধিকার ও ন্যায্যতা প্রতিষ্ঠিত হবে। বক্তারা অবিলম্বে ১২ নভেম্বরকে উপকূল দিবস ঘোষণা দেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস সাতক্ষীরা ইউনিটের সমন্নয়কারী শাহিন বিল্লাহ এর তত্বাবধায়নে ম্যানগ্রোভ স্টুডেন্ট সোসাইটির সাবেক সভাপতি মুহতারাম বিল্লাহর সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন সাতক্ষীরা স্টুডেন্ট সোসাইটির সভাপতি শেখ শাকিল হোসেন, ম্যানগ্রোভ স্টুডেন্ট সোসাইটির সভাপতি আরিফুল ইসলাম, তানভীর মেহেদী নান্নু, আতিয়ার রহমান, আফজাল হোসেন, মোস্তাফা আল-আমিন, আবু তাহের, আব্দুল কাদের, সাদিয়া সুলতানা, আবু রায়হান, আমানুল্লাহ আমান প্রমূখ।
এর আগে একই দাবিতে বাংলাদেশের সবচেয়ে জলবায়ু ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে বিবেচিত শ্যামনগরের গাবুরা ও পদ্মপুকুরের শিক্ষার্থীসহ সাধারণ মানুষের অংশগ্রহণে একটি র‌্যালি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।
প্রসঙ্গত, ১৯৭০ সালের ১২ নভেম্বর বঙ্গোপসাগরে সৃষ্ট ‘ভোলা সাইক্লোন’ উপকূলে আঘাত হানে। জাতিসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থার (ডব্লিউএমও) মতে ভোলা সাইক্লোন পৃথিবীর ইতিহাসে ভয়ঙ্করতম প্রাণঘাতী একটি ঝড়।

নিউজটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন.....
Theme Customized By BreakingNews